Friday, October 2, 2015

আবেদন নাকচ, নেইমার ফিরবেন আর্জেন্তিনার বিরুদ্ধেই

কোপায় কলম্বিয়ার মুরিওকে এভাবেই ঢুঁসো মেরে নির্বাসিত হয়েছিলেন নেইমার

কাশীনাথ ভট্টাচার্য

ব্রাজিলের অধিনায়ক ফিরবেন আর্জেন্তিনার বিরুদ্ধেই!
তবে, নেইমার বনাম মেসি এবারও হবে না। চোট পেয়ে মেসি প্রায় দু-মাসের জন্য বাইরে। আর্জেন্তিনার বিরুদ্ধে ব্রাজিল খেলবে ১৩ নভেম্বর, বুয়েনস আইরেসে। ব্রাজিলের অধিনায়ক ফিরবেন সেই ম্যাচেই।
কোপা আমেরিকায় কলম্বিয়ার বিরুদ্ধে ম্যাচের পর বিপক্ষ ফুটবলারদের সঙ্গে মারামারি এবং রেফারির সঙ্গে তীব্র বাদানুবাদের ফলে চার ম্যাচের জন্য নির্বাসিত হয়েছিলেন নেইমার। খেলতে পারেননি কোপায় ব্রাজিলের বাকি দুটি ম্যাচে, যথাক্রমে ভেনেজুয়েলা ও পারাগুয়ের বিরুদ্ধে। কোয়ার্টার ফাইনালেই ব্রাজিল বিদায় নেওয়ায় আর কোনও ম্যাচে খেলার সুযোগ হয়নি। হিসেবমতো, আরও দুটি সরকারি ম্যাচে বাইরে থাকতেই হত নেইমারকে, অর্থাৎ ২০১৮ রাশিয়া বিশ্বকাপের জন্য বাছাইপর্বের প্রথম দুটি ম্যাচে।
ব্রাজিলের ফুটবল সংস্থা অবশ্য এই দুটি ম্যাচের জন্য নেইমারকে খেলাতে চেয়ে আবেদন জানিয়েছিল সুইৎজারল্যান্ডের কোর্ট অফ আর্বিট্রেশন ফর স্পোর্টস-এ (সিএএস)। তাদের যুক্তি ছিল, নির্বাসিত করা হয়েছে কোপা আমেরিকায়। তাই, পরের কোপা আমেরিকার প্রথম দুটি ম্যাচের ক্ষেত্রে বহাল থাকুক এই নির্বাসন। নেইমারকে যেন খেলতে দেওয়া হয় বাছাইপর্বের প্রথম দুটি ম্যাচে চিলি (অক্টোবর ৮) এবং ভেনেজুয়েলার (অক্টোবর ১৩) বিরুদ্ধে।
সিএএস সেই আবেদন নাকচ করে দিল ২ অক্টোবর। ফলে, নেইমারকে ছাড়াই এবার বিশ্বকাপে পৌঁছনর অভিযান শুরু করতে হবে ব্রাজিলকে, সান্তিয়াগোতে।
নেইমার অবশ্য তাঁকে ছাড়া দলের ভবিষ্যৎ নিয়ে বিচলিত নন। ব্রাজিলের হয়ে ৬৭ ম্যাচে ৪৬ গোল-করা অধিনায়ক জানিয়েছেন, ‘ব্রাজিল কখনও একজনের ওপর নির্ভরশীল হয়ে খেলে না। দলে এমন বহু ফুটবলার আছে যারা পরিবর্ত হিসেবে নেমেও উজ্জ্বল ভূমিকা নিতে পারে দলতে জেতাতে। শেষ দুটো প্রীতি ম্যাচে দুর্দান্ত সাফল্যের জন্য দলের সবাইকে অভিনন্দন জানানো ছাড়া আর কিছু বলার নেই এখন। দগলাস কোস্তা দারুণ ছন্দে খেলছে বায়ার্ন মিউনিখ ও ব্রাজিলের হয়ে। মার্সেলোও। পার্থক্য গড়ে দিতে পারে ওরাই।’
দুঙ্গার ব্রাজিল চিরশত্রুর দেশে তাই শুরু করবে সামান্য এগিয়ে থেকে। বিপক্ষের অধিনায়ক ও এই মুহূর্তে বিশ্বের সেরা ফুটবলার নেই যেমন, ফিরে পাবে তেইশ বছর বয়সী নিজেদের অধিনায়ককে, রিভার প্লেট স্টেডিয়ামে, ওই ম্যাচেই!
Post a Comment