Thursday, October 8, 2015

নেই মেসি-নেইমার-সুয়ারেজ, সানচেজ-ভিদাল অনিশ্চিত, তারকাহীন শুরু

চোট পাওয়ায় মেসি খেলতে পারছেন না বিশ্বকাপের বাছাইপর্বের শুরুর চার ম্যাচে

কাশীনাথ ভট্টাচার্য

লক্ষ্য এবার রাশিয়া ২০১৮।
কিন্তু, শুরুতেই সমস্যা। সেরা তারকরাই যে নেই!
আর্জেন্তিনা পাচ্ছে না লিওনেল মেসিকে, ব্রাজিলের হয়ে খেলতে পারবেন না নেইমার, কলম্বিয়ায় নেই হামেস রদরিগেজ, উরুগুয়ের জার্সিতে দেখা যাবে না লুইস সুয়ারেজ ও এদিনসন কাভানিকে। কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলেও হয়ত পাবে না আলেক্সি সানচেজ ও আর্তুরো ভিদালকে। শুরুতেই ছন্দপতন!

কনমেবোল থেকে বিশ্বকাপে
দক্ষিণ আমেরিকা থেকে দশ দেশ খেলে প্রাক-বিশ্বকাপে। রাউন্ড রবিন লিগ। প্রতিটি দেশ খেলবে প্রত্যেক দেশের বিরুদ্ধে। বছর দুই পর প্রতিটি দেশের ১৮টি করে ম্যাচ শেষে তালিকায় প্রথম চার দেশ সরাসরি যাবে রাশিয়ায়। পঞ্চম স্থানে থাকা দেশ খেলবে প্লে অফ, ওশিয়ানিয়ার সেরা দেশের বিরুদ্ধে। জিতলে যাবে মূলপর্বে, দক্ষিণ আমেরিকা থেকে পঞ্চম দল হিসেবে।
কোপায় কলম্বিয়ার বিরুদ্ধে মারামারি করে বাছাইপর্বের প্রথম দুটি ম্যাচে বাইরে নেইমার

প্রথম রাতে
সেরা ম্যাচ নিঃসন্দেহে চিলে বনাম ব্রাজিল। ২০১৪ বিশ্বকাপে এই ম্যাচ নিয়ে প্রচুর আলোচনা ছিল। দ্বিতীয় রাউন্ডের ম্যাচ। বেলো ওরিজোন্তে-তে। যে-মাঠে পরে সেমিফাইনালে নেইমারহীন ব্রাজিল হারবে ১-৭, জার্মানির কাছে। কিন্তু, এস্তাদিও মিনেইরাও-তে সেই দিন নায়ক হয়ে উঠেছিলেন ব্রাজিলের গোলরক্ষক হুলিও সিজার। দাভিদ লুইজের গোল শোধ করেছিলেন আলেক্সি সানচেজ। পরে টাইব্রেকার। এবং ব্রাজিল জেতে ৩-২। পিনিয়া আর সানচেজের শট আটকে প্রথম দুটি শটে চিলে-কে গোল করতে না দিয়ে নায়ক সিজার।
এবার সানচেজ সম্ভবত নেই। আর্সেনালের হয়ে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে খেলার দিনই চোট পেয়েছিলেন। এই ম্যাচের জন্য সানচেজকে ছাড়তেই চাননি আর্সেন ওয়েঙ্গার। কিন্তু, নিয়মে বাঁধা। ছেড়েছন, আশঙ্কা নিয়ে। ‘জানি না, কী অবস্থায় ফিরবে। কিন্তু, বিশ্বকাপের বাছাইপর্বে ব্রাজিলের বিরুদ্ধে খেলার সুযোগ ছাড়তে চাইবে না আলেক্সি, স্বাভাবিক।’ ভিদালকে তো পেপ গারদিওলা খেলাতেই পারছেন না বায়ার্নে, চোটের কারণে।
নির্বাসন এখনও কাটেনি সুয়ারেজের

বলিভিয়ায় খেলতে যাচ্ছে উরুগুয়ে। লা পাজে উরুগুয়ে এখনও জিততে পারেনি। তার ওপর সুয়ারেজ আর কাভানি নেই মানে গোল করার লোকই নেই।
বরঞ্চ ঘরের মাঠে নায়ক হয়ে উঠতে পারেন সের্খিও আগেরো, ইকুয়েদরের বিরুদ্ধে। অধিনায়ক লিওনেল মেসি নেই। বিরাট সুযোগ বুয়েনস আইরেসে তাই আগেরোর সামনে। দুরন্ত ছন্দে আছেন ইপিএল-এ। এক ম্যাচে পাঁচ গোলও করে ফেলেছেন। কার্লোস তেভএজ ততটা ছন্দে নেই আর্জেন্তিনায় ফিরে। কিন্তু গোনজালো ইগুয়াইনও খারাপ খেলছেন না নাপোলিতে। সমস্যা হল, নাপোলির ছন্দ ইগুয়াইন কিছুতেই ফিরে পান না আকাশি-সাদা জার্সিতে। তবে, ইকুয়েদরকে ঘরের মাঠে হারানোর জন্য আগেরো-ইগুয়াইন জুটিই যথেষ্ট হওয়া উচিত। না হলে নিশ্চিতভাবেই সমস্যা বাড়বে কোচ তাতা মার্তিনোর।
ভারতের দর্শক সোনি কিক্স ম্যাচ সরাসরি দেখতে পাবেন, যার মধ্যে চিলে-ব্রাজিল দেখার জন্য ভোর পাঁচটায় নিশ্চিতভাবেই অ্যালার্ম দিয়ে রাখবেন অনেকে!

আজ রাতে

কলম্বিয়া-পেরু (রাত ১-৩০)
বলিভিয়া-উরুগুয়ে (রাত ১-৩০)
ভেনেজুয়েলা-পারাগুয়ে (রাত ২-৩০, সরাসরি সোনি কিক্স)
চিলে-ব্রাজিল (ভোর ৫-০০, সরাসরি সোনি কিক্স)
আর্জেন্তিনা-ইকুয়েদর (ভোর ৫-৩০)

·         ভারতীয় সময়ানুসারে
Post a Comment